<p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">অপরিপক্ব ভ্রূণ গর্ভপাত হওয়াকে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">আস-সকুত</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> তথা স্খলন বলা হয়। স্খলনের ক্ষেত্রে মৃত কিংবা জীবিত দুটিই ঘটতে পারে। জন্মের পর প্রাণের অস্তিত্ব প্রমাণিত হওয়াকে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ইস্তিহলাল</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> বলা হয়। সাধারণত মানুষের ক্ষেত্রে বাচ্চার কান্নার শব্দকে প্রাণের অস্তিত্ব ধরা হতো। ফিকহে ইসলামীতে (ইসলামী আইনশাস্ত্র) সেই আলোকে ইস্তিহলাল নিরূপণ পদ্ধতি বর্ণিত হয়েছে। আধুনিক চিকিৎসা পদ্ধতি প্রাণের অস্তিত্ব প্রমাণে অগ্রসর। বিশ্বস্ত চিকিৎসক কর্তৃক সত্যায়িত আলট্রা রিপোর্টের মাধ্যমে প্রমাণিত প্রাণের অস্তিত্ব ইসলামে গ্রহণযোগ্য। কিন্তু ওই অস্তিত্ব জানাজার বিধান প্রয়োগের ক্ষেত্রে বিবেচ্য নয়; তবে জন্মের পর সামান্য নড়াচড়া কিংবা হৃত্কম্পন প্রাণের অস্তিত্ব প্রমাণে যথেষ্ট।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">অকাল গর্ভপাতের শিকার মানবভ্রূণের   কাফন-দাফনের বিধান</span></span></span></strong></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">১. মাতৃগর্ভ থেকে মৃত প্রসব হওয়া বাচ্চাকে গোসল, কাফন ও কবরস্থ করতে হবে। তার ক্ষেত্রে জানাজা পড়তে হবে না</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">(সুনানে তিরমিজি, হাদিস : ১০৩২)</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">গোসল দেওয়ার মতো উপযুক্ত ম্যাচিউরিটি না থাকলে গোসল দিতে হবে না। তার জন্য একটি কাফন যথেষ্ট, তবে একাধিকও দেওয়া যাবে। বিশুদ্ধ বক্তব্য অনুসারে, তার নাম রাখা যাবে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">২. কোনো বাচ্চা ভূমিষ্ঠ হওয়ার পর প্রাণের অস্তিত্ব প্রমাণিত হলে এবং মারা গেলে সাধারণ মৃতের মতো তার গোসল ও কাফন দিতে হবে এবং জানাজা পড়তে হবে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">(সুনানে দারেমি, হাদিস : ৩১৭৪)</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">গোসলের জন্য উপযুক্ত ম্যাচিউরিটি না থাকলে গোসল দিতে হবে না। অবশ্যই তার নাম রাখতে হবে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">৩. স্খলিত বস্তু যদি কোনো রূপ মানব কাঠামোতে রূপান্তরিত না হয়ে কেবল একটি মাংসের টুকরা হয়, তাহলে তা একটি কাপড়ে আচ্ছাদিত করে দাফন করতে হবে। মনে রাখতে হবে, মানবদেহ অত্যন্ত সম্মানিত, পৃথিবীতে তা জীবিত আসুক কিংবা মৃত, পূর্ণ হয়ে আসুক কিংবা অপূর্ণাঙ্গ। সুরা মুমিনুনের ১২-১৪ আয়াতে মানবভ্রূণ বিকাশের পর্যায় ও সময়ের কথা বলা হয়েছে। নবীজি (সা.)-এর একটি হাদিসে প্রাণের অস্তিত্বের ক্ষেত্রে ১২০ দিনের কথা বলা হয়েছে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">(মুসনাদে আহমাদ : ২৬/১৭০১)</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এই পরিমাণ সময় চার মাস হলেও পিতা-মাতার শারীরিক ফিজিবিলিটি বাচ্চার গঠন-বর্ধনে তারতম্য হতে পারে। ফলে স্খলিত বাচ্চার ক্ষেত্রে দিন-মাস অনুযায়ী শরয়ি বিধান প্রয়োগ না করে উপযুক্ততা লক্ষ করা শ্রেয়।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">স্খলনের শিকার মা-বাবার পুরস্কার</span></span></span></strong></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">উক্তরূপ স্খলন পিতা-মাতার জন্য অত্যন্ত বেদনাদায়ক। এমন পরিস্থিতির শিকার পিতা-মাতার জন্য আল্লাহ তাআলার দরবারে উত্তম প্রতিদান আশা করা যায়। নবীজি (সা.) বলেন, গর্ভপাত হওয়া সন্তানের প্রভু (আল্লাহ তাআলা) যখন তার পিতা-মাতাকে জাহান্নামে প্রবেশ করাবেন, তখন সে প্রভুর সঙ্গে বিতর্ক করবে। তাকে বলা হবে, ওহে প্রভুর সঙ্গে বিতর্ককারী গর্ভপাত হওয়া সন্তান! তোমার পিতা-মাতাকে জান্নাতে প্রবেশ করাও। অতএব সে তাদেরকে নিজের নাভিরজ্জু দ্বারা টানতে টানতে শেষে জান্নাতে প্রবেশ করাবে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">(সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১৬০৮)</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">মায়ের জন্য এটা সবচেয়ে হৃদয়বিদারক। নাভি ছেঁড়া সন্তানের মায়া তাকে চরম ব্যথিত করে। তাই মায়ের ক্ষেত্রে নবীজি (সা.) বিশেষভাবে বলেছেন। তিনি বলেন, </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">সেই সত্তার শপথ, যাঁর হাতে আমার প্রাণ। গর্ভপাত হওয়া সন্তানের মা তাতে নেকির আশা করলে ওই সন্তান তার নাভিরজ্জু দ্বারা তাকে টেনে জান্নাতে নিয়ে যাবে। (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১৬০৯)</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">নবীজি (সা.)-এর উক্ত দুটি হাদিস পাঠ করলে এমন ব্যথিত পিতা-মাতার হৃদয় প্রশান্ত হবে। এমন পরিস্থিতির শিকার পৃথিবীর সব পিতা-মাতার হৃদয়ের ব্যথা আল্লাহ তাআলা মুছে দিন। আমিন।</span></span></span></span></span></p> <p> </p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">লেখক : প্রক্টর</span></span></span></strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা</span></span></span></span></span></p> <p> </p>